কলেজ পরিচিতি

১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বরেণ্য শিক্ষাবিদ এবং দেশের উচ্চপদস্থ শিক্ষানুরাগী সরকারী কর্মকর্তার আন্তরিক প্রচেষ্টায় ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে উত্তরা টাউন কলেজ গড়ে উঠে। কলেজটি অরাজনৈতিক, অলাভজনক ও সেবামূলক সংস্থা ‘উত্তরা একাডেমিক ফাউন্ডেশন’ কর্তৃক প্রতিষ্ঠিত এবং স্বঅর্থায়নে পরিচালিত। এটি শক্তিশালী নিয়মিত গভর্ণিং বডি কর্তৃত পরিচলিত একটি রাজনীতি ও ধুমপানমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষা বোর্ড ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত পাবলিক পরীক্ষাসমূহে এ কলেজের ছাত্র-ছাত্রীদের ফলাফল বেশ সন্তোষজনক। এর কারণ কলেজটি স্বঅর্থায়নে পরিচালিত হয় বিধায় গুণগত ও মানসম্মত শিক্ষাদান কার্যক্রম পরিচালনাপূর্বক শিক্ষার্থীদের ভাল ফলাফল অর্জনের বিকল্প নেই। তাই প্রতিষ্ঠালগ্ন থেকেই কলেজ কর্তৃপক্ষ ও শিক্ষকমন্ডলীর ঐকান্তিক সেবামূলক প্রচেষ্টায় এ কলেজটি একটি শিক্ষার্থীবান্ধব বিদ্যাপীঠ হিসেবে পরিগণিত হয়ে আসছে।
প্রথমে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা নিয়ে কলেজটির যাত্রা শুরু হয়। পরবর্তীতে অতি অল্প সময়ের মধ্যে এ কলেজে বিএ, বিএসএস ও বিবিএস (পাস) কোর্স এবং কয়েকটি বিষয়ে বিএ, বিএসএস ও বিবিএ অনার্স কোর্স চালু করা হয়। বর্তমানে উচ্চ মাধ্যমিক কোর্স, বিএ, বিএসএস ও বিবিএস (পাস) কোর্সসহ ৮টি বিষয়ে (রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, ইংরেজি, অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, মার্কেটিং ও ব্যবস্থাপনা) চার বছর মেয়াদী অনার্স কোর্স সফল পরিচালনার মাধ্যমে এ কলেজের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। এখানে ২০০৯-২০১০ শিক্ষাবর্ষ থেকে চার বছর মেয়াদী বিশেষায়িত কোর্স প্রফেশনাল বিবিএ প্রোগ্রাম সফলভাবে চালু আছে। বর্তমানে এ কলেজে বিএসসি (পাস), ইলেকট্রোনিক্স এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এবং গণিত বিষয়ে অনার্স কোর্স এবং ৬টি বিষয়ে মাস্টার্স কোর্স চালুকরণ প্রক্রিয়াধীন রয়েছে, যা এখানে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারই শুভ ইঙ্গিত বহন করে।
এক ঝাঁক অভিজ্ঞ ও তরুণ নিবেদিতপ্রাণ, মেধাবী, ও চৌকষ শিক্ষক-শিক্ষিকার সযত্ন পাঠদান এ প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রমকে ক্রমশঃ কাঙিক্ষত মানে পৌঁছে দিচ্ছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি, স্বনামধন্য শিক্ষাবিদ প্রফেসর ড. মো. শাহাদত আলী এ কলেজ গভর্ণিং বডির সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন। কলেজের প্রতিষ্ঠাতা সংস্থা ‘উত্তরা একাডেমিক ফাউন্ডেশন’ এর চেয়ারম্যান পদে আছেন আরেক খ্যাতিসম্পন্ন শিক্ষাবিদ প্রফেসর ড. তোফায়েল আহমেদ চৌধুরী,
অধ্যাপক, রসায়ন বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাবেক প্রো-ভিসি, জাতীয় বিশ্ববিদ্যালয়।  কলেজের উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন এ কলেজের সাবেক অধ্যক্ষ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক পরিচালক, সরকারী তোলারাম কলেজ ও সরকারী রাজেন্দ্র কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোঃ খোরশেদ আলম। ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন জনাব মো. শাহাবুল ইসলাম, সহযোগী অধ্যাপক, ব্যবস্থাপনা বিভাগ। তাঁদের দূরদর্শিতা, বলিষ্ঠ ও গতিশীল নেতৃত্বে কলেজটি কাঙিক্ষত লক্ষ্যে এগিয়ে যাচ্ছে এবং ইতোমধ্যে এটি ঢাকা মহানগরীর একটি প্রথম শ্রেণির বিদ্যাপীঠ হিসেবে আত্মপ্রকাশ করেছে।

    Our Shift

  • Morning Shift Shift
    08:30:00-12:00:00
  • Evening Shift Shift
    12:00:00-15:00:00

Online Admission

Admission going on

Get admission from complete digital institute
Our institute are ready to serve you.

ডিগ্রি (পাস) ও প্রফেশনাল বিবিএ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি, Honors 2nd and Last Release Slip Apply Notice 2022, ১ম রিলিজ স্লিপের মাধ্যমে অনার্স কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি, ২য় (সর্বশেষ) রিলিজ স্লিপের মাধ্যমে অনার্স কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি।, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি।, ২০২০-২০২১ সালের অনার্স ১ম বর্ষ ভর্তির নোটিশ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস- ২০২১, কুইজ প্রতিযোগিতার নোটিশ, 2020 সালের স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান বিজ্ঞপ্তি।, আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক 2021 প্রদান,